প্রযুক্তি নির্ভর চাষাবাদে বগুড়ায় দুই দিনব্যাপী কর্মশালা

আধুনিক প্রযুক্তি নির্ভর চাষাবাদে কৃষকদের অবগতির লক্ষ্যে বগুড়ার শেরপুরে দুই দিনব্যাপী কর্মশালা হয়েছে। 

উপজেলার পল্লী উন্নয়ন একাডেমীতে (আরডিএ) বৃহস্পতিবার ‘বিজনেস প্লান ওয়ার্কশপ’ শীর্ষক এই কর্মশালার সমাপ্তি হয়। বুধবার এই কর্মশালার আয়োজন করে আরডিএ। 

যৌথভাবে এতে আয়োজক হিসেবে ছিল নয়াবর্গা লিমিটেড প্রতিষ্ঠান। আর কর্মশালাটিতে আর্থিকও কারিগরি সহায়তা দেয় জাপানের ইউনিভার্সিটি অব সুকুবা। 

কর্মশালার প্রথম দিনে নয়ার্বগা লিমিটেডের মাধ্যমে আধুনিক প্রযুক্তি নির্ভর চাষাবাদ পদ্ধতি সর্ম্পকে কিভাবে কৃষককে অবগত করা যায় সে বিষয়ে পরিকল্পনা প্রণয়নের জন্য আলোচনা করা হয়। 

এ ছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি ড. মুহম্মদ আব্দুল মালেক কর্মশালার উদ্দেশ্য সর্ম্পকে সবাইকে অবগত করেন।  

তিনি বলেন, কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে আধুনিক প্রযুক্তি বিশেষত পরিবেশসম্মত ধান চাষে ট্রান্সপ্লান্টার মেশিনের ব্যবহার গুরুত্বপূর্ণ। কৃষকবান্ধব ব্যবসা পরিকল্পনা প্রণয়নের এ ধরনের মেশিন বিভিন্ন স্তরের কৃষকের কাছে পৌঁছে দেয়ার উদ্দেশ্যে কর্মশালাটির আয়োজন করা হয়েছে।

এছাড়া নয়ার্বগা লিমিটেড ও আরডিএ কিভাবে সমন্বয় সাধনের মাধ্যমে কাজ করবে সে বিষয়েও আলোকপাত করা হয়।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আরডিএর মহাপরিচালক খলিল আহমদ (অতিরিক্ত সচিব)। এতে বিশেষ অতিথি হিসেবে আরও ছিলেন ইউনিভার্সিটি অব সুকুবার সহযোগী অধ্যাপক উন্নয়ন ও কৃষি অর্থনীতিবীদ ড. মুহম্মদ আব্দুল মালেক, আরডিএ’র অতিরিক্ত মহাপরিচালক ড. আব্দুল্লাহ আল মামুন ।

কর্মশালায় উভয় প্রতিষ্ঠানের বিভিন্নপর্যায়ের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

2 Replies to “প্রযুক্তি নির্ভর চাষাবাদে বগুড়ায় দুই দিনব্যাপী কর্মশালা”

  1. Сколько стоит построить каркасный дом под ключ: расчеты и рекомендации
    каркасные дома в спб под ключ http://www.karkasnye-doma-pod-klyuch0.ru/ .

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">HTML</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*